1. rasel1391992@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
May 18, 2024, 5:20 pm

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সে’র বিজয় দশমীর মধ্য দিয়ে দুর্গাপূজা সম্পন্ন

Reporter Name
  • Update Time : Thursday, October 6, 2022
  • 522 Time View

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্স এর আয়োজনে ৫ দিন ব্যাপী দুর্গাপূজা অনুষ্ঠান হয়েছে। ফ্রান্সের সব থেকে বড় পূজা মন্ডপ এটি।  হাজারো অধিক সনাতন ধর্ম অবলম্বীদের উপস্থিতিতে এক মিলন মালায় পরিণত হয়েছে।
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গা মাকে কে বিদায় জানিয়ে বিজয়া দশমীর মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে দুর্গাপূজা। পাঁচদিন বেপি দুর্গাপূজার আয়োজন ছিল চোখে দেখার মতন। নাচে গানে আনন্দ উল্লাসে মেতেছিল হাজারো সনাতন ধর্ম অবলম্বীরা। সবাই একই রংয়ের শাড়ি পাঞ্জাবীতে মনের মত করে রঙিন সাজে সাজেন সকলেই।

প্রতিমাগুলি বরণ করে মহিলারা ‘সিঁদুর খেলা’-এ মেতে ওঠেন। এরপর জলাশয়ে বিসর্জন দেওয়ার হয় প্রতিমাগুলি। ঘট বিসর্জনের অর্থ, পুজো সমাপ্তি। বিসর্জনের সময় লম্বা শোভাযাত্রা বের করে। যেখানে নাচে- গানে, হাসি মুখে সকলে বিদায় জানান উমাকে। এদিন বরণ, সিঁদুর খেলা, বিসর্জন ও বিজয়া উৎসবের সূচনা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের পূজামণ্ডপে গিয়ে দেখা যায়, নারীরা সিঁদুর আর অঞ্জলির প্লেট হাতে মঞ্চে গিয়ে দেবীকে প্রণাম করে পায়ে সিঁদুর মাখিয়ে দিচ্ছেন। মঞ্চ থেকে নেমে একে অন্যের কপালে ও গালে সিঁদুর মাখাচ্ছেন।

গত মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস প্যারিস ফ্রান্সের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কাজি এহসানুল হক ও ব্রিগেডিয়ার জেনারেল মিজানুররহমান , দুতালয় প্রধান ওয়ালিদ বিন কাশেম, ফ্রান্স আওয়ামীলীগ এর সভাপতি এম,এ,কা‌শেম, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েছ,
সহ বেশ কয়েকজন দূতাবাস কর্মকর্তাবৃন্দ প্যা‌রিসের সব কয়টা পুজা মণ্ডপ ঘুরে পরিদর্শন করেন ও সবাইকে রাষ্ট্রদূত খন্দকার এম এ তালহার পক্ষ্য থেকে শারদীয় শুভেচ্ছা জানান ৷
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সভাপতি পিন্টু লাল বিশ্বাস এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র দে এর পরিচালনা উপদেষ্টা করুণা রায় , অজয় দাস, পরিমল দাস বিমল,  জ্যোতিষ দেবনাথ, সঞ্জয় দেব মন্টু, রজত দেব,বাসুদেব বনিক, গীতন চৌধুরী, জয় দেব, প্রণয় দে, সুজিত দে,সজল দাস,বিদ্যুৎ দে,বিশু দে হারান দাস,বিধান দাস,প্রকাশ বিশ্বাস,সুমন দেব,দয়াময় রায়,দুলাল চন্দ,রাহুল দাস,অশোক দে,দীপন বিশ্বাস, পিন্টু দাস,লিংকন,অমি দেব  সংগঠনের সবার সার্বিক সহযোগিতার মাধ্যমেই পাচদিন ব্যাপি মহা দুর্গা পূজা সুন্দর ও সফল ভাবে সম্পন্ন হয়েছে৷ এজন্য সংগঠনের পক্ষ্য থেকে সকল সদস্য সহ সকল আমন্ত্রিত প্রবাসি রাাাজনৈতি , ব্যবসায়ি , সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সকল অতিথিদের ধন্যবাদ জানান ৷ এবং পূজায় আশায় সকলেই আয়োজকদের ধন্যবাদ জানান এত সুন্দর একটি পূজা আয়োজন করার জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category