1. rasel1391992@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
May 10, 2024, 3:56 pm

বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষু প্রজ্ঞাবংশ মহাথের প্রতিষ্ঠিত বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার আন্তর্জাতিক ধ্যানকেন্দ্রের আয়োজনে কঠিন চীবর দান ও বাংলাদেশী বৌদ্ধদের মহাসম্মেলন অনুষ্ঠিত হয়।

Reporter Name
  • Update Time : Wednesday, November 9, 2022
  • 497 Time View

ফ্রান্সে বুদ্ধগয়া প্রজ্ঞাবিহারে কঠিন চীবর দান ও বাংলাদেশী বৌদ্ধদের মহাসম্মেলন অনুষ্টিত

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ ধর্মীয় গুরু পন্ডিত প্রজ্ঞাবংশ মহাথের প্রতিষ্ঠিত বুদ্ধগয়া প্রজ্ঞাবিহারে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় কঠিন চীবর দান উৎসব উদযাপিত হয়েছে।

বৌদ্ধ ভিক্ষুদের তিনমাস বর্ষাব্রত পালনের পর আশ্বিনী পূর্ণিমা থেকে কার্তিকী পূর্ণিমা পর্যন্ত এক মাস সময়ের মধ্যে কঠিন চীবর দানোৎসব উদযাপন করা হয় ।
এরই ধারাবাহিকতায় উৎসবমুখর পরিবেশে গতকাল রবিবার ৬ ডিসেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে্র সেন্ট ডেনিসে স্থানীয় একটি হলে বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষু প্রজ্ঞাবংশ মহাথের প্রতিষ্ঠিত বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার আন্তর্জাতিক ধ্যানকেন্দ্রের আয়োজনে কঠিন চীবর দান ও বাংলাদেশী বৌদ্ধদের মহাসম্মেলন অনুষ্ঠিত হয়।

চীবর দান উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় নানা কর্মসূচীর মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, বাংলাদেশ ও বিশ্বের শান্তি কামনায় মঙ্গল শোভাযাত্রা, তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহন, অষ্ট উপকরণসহ সঙ্ঘদান, বিকালে উপাসক উপাসিকা ও পূন্যার্থী ঙ্কর্তৃক ভিক্ষুসংঘদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মীয় আলোচনা সভা, কল্পতরু পুজা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা। পঞ্চশীল প্রার্থনা করেন বাবু চন্দন বড়ুয়া।
সুমন বড়ুয়া ও সীবলী বড়ুয়ার যৌথ উপস্থাপনায় এবং ডক্টর লোকানন্দ মহাথের র সভাপতিত্বে দানশ্রেষ্ট কঠিন চীবর দানোৎসব ও প্রবাসে বাংলাদেশী বৌদ্ধদের সম্মেলন শীর্ষক এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্টিত হয়।
অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডক্টর নাগসেন ভিক্ষু ।
বিশেষ অথিতি হিসেবে উপস্হিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত প্রফেসর কনিস্কা হিরিয়েনবুরেগামা ।
এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বুদ্ধগয়া প্রজ্ঞাবিহারের পরিচালক শ্রীমৎ কল্যাণ রত্ন ভিক্ষু, ভদন্ত আনন্দ ভিক্ষু, ভদন্ত জ্যোতিসার ভিক্ষু, ভদন্ত বিজয়ানন্দ ভিক্ষু, কঠিন চীবর দান ও বাংলাদেশী বৌদ্ধদের মহাসম্মেলন পরিষদের আহবায়ক মিটু কুমার বড়ুয়া, কাজল বড়ুয়া , কানন বড়ুয়া ও অসীম বড়ুয়া।
সভায় প্রধান ধর্মদেশক ছিলেন শ্রীমৎ মুদিতা রত্ন ভিক্ষু।
ধর্মসভায় বক্তারা বলেন, বহুজনের হিত ও বহুজনের সুখের জন্য সারাবিশ্বে বুদ্ধের সদ্ধর্ম বা সত্য ধর্ম প্রচারের করতে হবে/ মহামানব গৌতম বুদ্ধের অহিংস নীতির আলোকে বিশ্বব্যাপী শান্তি ও সম্প্রীতিও প্রতিষ্টা করার আহবান জানান বক্তারা/

চীবর দান শেষে প্যারিসের জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।
উল্লেখ্য, ফ্রান্সে বাংলাদেশী বৌদ্ধদের প্রতিষ্টিত তিনটি বৌদ্ধ বিহারে খুবই জাঁকজমকভাবে দানোৎত্তম কঠিন চীবর দান উদযাপিত হয়ে আসছে।
তবে, বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার আন্তর্জাতিক ধ্যানকেন্দ্রে সর্বশেষ কঠিন চীবরদান হওয়ায় পূন্যার্থীদের ভীড় ছিল লক্ষ্যনীয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category