1. rasel1391992@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
May 4, 2024, 10:29 pm

বাংলাদেশী বৌদ্ধদের প্রতিষ্টিত ইঊরোপীয়ান বাংলাদেশ বুড্ডিষ্ট  সেন্টারের  আয়োজনে বিহারের নিজস্ব কম্পাউন্ডে   দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্টিত হয়।

Reporter Name
  • Update Time : Monday, October 31, 2022
  • 640 Time View

ধর্মীয় নানা আচার -আনুষ্টানিকতকায়  ফ্রান্সে উদযাপন করা হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম প্রধান দানোৎসব  শুভ কঠিন চীবর দান।
বৌদ্ধ ভিক্ষুদের তিনমাস বর্ষাব্রত পালনের পর প্রবারণা পূর্ণিমার মধ্য দিয়ে সারাবিশ্বের বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে মাসব্যাপী এ উৎসব শুরু হয়েছে। 
এরই ধারাবাহিকতায়  উৎসবমুখর পরিবেশে গতকাল রবিবার ৩০ নভেম্বর ফ্রান্সের  রাজধানী প্যারিসের অদূরে বাংলাদেশী বৌদ্ধদের প্রতিষ্টিত ইঊরোপীয়ান বাংলাদেশ বুড্ডিষ্ট  সেন্টারের  আয়োজনে বিহারের নিজস্ব কম্পাউন্ডে   দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্টিত হয়।

চীবর দান উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় নানা কর্মসূচীর মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, বাংলাদেশ ও বিশ্বের শান্তি কামনায় মঙ্গল শোভাযাত্রা,  তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহন,  বিকালে উপাসক উপাসিকা ও পূন্যার্থী কতৃক পূজনীয় ভিক্ষুসংঘদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মীয় আলোচনা সভা, কল্পতরু পুজা,প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা। অনুষ্টানে পঞ্চশীল প্রার্থনা করেন রিটন কুমার বড়ুয়া।
পীযুশ বড়ুয়ার  উপস্হাপনায় এবং ভেনারেবেল গুরু দানিয়া প্রাইনজ কীর্তির নায়েকা মহাথের র  সভাপতিত্বে দানশ্রেষ্ট কঠিন চীবর দানোৎসব ও প্রবাসে বাংলাদেশী বৌদ্ধদের সম্মেলন শীর্ষক এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্টিত হয়। 
এতে  অংশগ্রহন করেন ইঊরোপীয়ান বাংলাদেশ বুড্ডিষ্ট  সেন্টারের  অধ্যক্ষ শ্রীমৎ চন্দ্রজ্যোতি ভিক্ষু, আনন্দমিত্র থের, শ্রীমৎ প্রিয় রক্ষিত থের, শ্রীমৎ বুদ্ধ রক্ষিত থের, ত্রিরত্ন বাংলা বুড্ডিষ্ট এসোসিয়েশনের সভাপতি পিনু বড়ুয়া , সেতু বিকাশ বড়ুয়া ও প্রনব কুমার বড়ুয়া।
সভায় প্রধান ধর্মদেশক ছিলেন শ্রীমৎ বিজয়ানন্দ থের।
চীবরদানুষ্টানে মহামানব গৌতম বুদ্ধের অহিংস নীতির আলোকে বিশ্বব্যাপী যুদ্ধ পরিষহিতি থেকে  মানুষের মুক্তি   এবং  মানুষে মানুষে সম্প্রীতি প্রতিষ্ঠা করে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার আহবান জানান ধর্মীয় আলোচকরা।
সভার শুরুতে উদ্ধোধনী সংগীত পরিবেশন করেন শিল্পী বরণ বড়ুয়া।
চীবর দান শেষে প্যারিসের জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category