1. rasel1391992@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
April 26, 2024, 4:10 am

ফরাসি ভাষা শিক্ষায় ‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন

Reporter Name
  • Update Time : Saturday, June 3, 2023
  • 356 Time View


ফরাসি ভাষা শিক্ষায় বাংলাদেশিদের দক্ষতা অর্জনের প্রয়াস নিয়ে প্যারিসে অ্যাপ ভিত্তিক
‘বেসিক-ফ্রঁসে বাংলা’ অ্যাপ্লিকেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
লুদো-ভিক বাংলা বিভাগের উদ্যোগে রবিবার সন্ধ্যায় প্যারিসের ম্যারি দ্য অভারভিলিয়ের একটি হলরুমে এ অ্যাপ্লিকেশনের উদ্বোধন করা হয়।

আন্তর্জাতিক সফটওয়ার কোম্পানি লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আয়ারল্যান্ডে কর্মরত বিশিষ্ট চিকিৎসক ও লেখক ডাঃ জিন্নুরাইন জায়গীরদার।

সমাজকর্মী মোহাম্মদ মহিউদ্দিন ঢালী নিসু’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লুদো-ভিক বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ আলী চৌধুরী। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইউরো-বাংলা প্রেসক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি তাইজুল ফয়েজ।

ফ্রান্স ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে ‘বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন এস্যাইলাম এন্ড ইমিগ্র্যান্ট সলিউশন সংস্থা (AISA)’র চেয়ারম্যান উবায়দুল্লাহ কয়েস এবং সলিডারিতে আঁজি ফ্রান্স (সাফ)’র প্রেসিডেন্ট ও মাখনে লা-ভিলে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নয়ন এনকে।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী, ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ, মির্জা গ্রুপ ফ্রান্সের চেয়ারম্যান মির্জা মাজহারুল, স্বরলিপি সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠীর সভাপতি এমদাদুল হক স্বপন, লিগ্যাল এইডের চেয়ারম্যান এ. এম আজাদ, সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, শাহজালাল স্পোর্টিং ক্লাব ফ্রান্সের সভাপতি ফয়সল আহমদ, তৃতীয় বাংলা ডটকম’র সম্পাদক এনায়েত হোসেন সুহেল, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, সময় টিভির ফ্রান্স প্রতিনিধি লুৎফুর রহমান বাবু, এনটিভি ফ্রান্স প্রতিনিধি আবুল কালাম মামুন, ডিবিসি নিউজের ফ্রান্স প্রতিনিধি ইকবাল জাফর, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সাধারণ সম্পাদক ও সাংবাদিক হোসেইন মোহাম্মদ মনির, দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ, দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমদ উল্লাস, মাইটিভি ফ্রান্স প্রতিনিধি বাদল পাল, ডাঃ সায়মা মোস্তফা, জিটিভি ফ্রান্স প্রতিনিধি মিজানুর রহমান, সাংবাদিক হাফিজুর রহমান চৌধুরী, আল-মদিনা গ্রুপের চেয়ারম্যান মেহেদী হাসান অলি, বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব আবু বক্কর সিদ্দিক বাবু, হুমায়ূন কবির, এনামুল কবির এনাম, কবি মোহাম্মদ সোহেল, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি তাজ উদ্দিন ও সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন লিপু।
এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হিউম্যান রাইটস ডিফেন্ডার রেমি শাত, স্প্যানিস কমিউনিটি ব্যক্তিত্ব অডি, আদুনিস ও তুর্কীস কমিউনিটি ব্যক্তিত্ব সালিহী তালু প্রমুখ।

অনুষ্ঠানে লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট অলিভার জেক এমবার্গ ও লুডো-ভিক বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ আলী চৌধুরী মধ্যে একটি বিতরণ চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে ‘বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশন উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন, ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের জীবনমান উন্নয়নে ফরাসি ভাষা শিক্ষার কোনো বিকল্প নেই। দৈনন্দিন কাজের পাশাপাশি বাংলাদেশিদের দক্ষ মানবসম্পদে গড়ে তুলতে ফরাসি ভাষা হচ্ছে মৌলিক ও প্রধান নিয়ামক শক্তি। বক্তারা আরো বলেন, ফরাসি সভ্যতায় বাঙালি কৃষ্টি-কালচার ছড়িয়ে দিতে ফরাসি ভাষা ও সংস্কৃতিকে আমাদের ধারণ করতে হবে।

উপস্থিত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে স্বাগত বক্তব্যে মোহাম্মদ আলী চৌধুরী বলেন, দীর্ঘ প্রায় ২ বছরের নিরলস প্রচেষ্টার পর আজকে এই অ্যাপ্লিকেশন সবার সামনে উন্মুক্ত করতে পেরে আমি খুবই আনন্দিত।
মূলতঃ আমাদের অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাংলা ভাষাভাষী মানুষের কাছে ফরাসি ভাষা শিক্ষা সহজ করে পৌঁছে দিতে আমাদের এই বেসিক-ফ্রান্স বাংলা’ অ্যাপ্লিকেশন তৈরির ভাবনা এবং আনুষ্ঠানিক যাত্রা। তিনি বলেন, এই অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে যদি মানুষজন উপকৃত হন এটিই হবে আমার দীর্ঘ জার্নির চূড়ান্ত স্বার্থকতা ও সফলতা।
তিনি জানান- অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে প্রাথমিক পর্যায় ৯ ইউরো খরচ হবে। এতে বর্তমানে ২০টি মডিউলে রয়েছে, যা ক্রমান্বয়ে আরো সংযোজন হবে।
একইসঙ্গে মোহাম্মদ আলী চৌধুরী বলেন, আমাদের অনেক বাংলাদেশি যারা ফ্রান্সে নতুন আসছেন, যাদের বেশি সংখ্যক অনিয়মিত। তাদের কথা বিবেচনা করে আমাদের লুদো-ভিক সাস’র প্রেসিডেন্ট শীঘ্রই একটি সহজ সুব্যবস্থা নিয়ে আসবেন বলে আমি বিশ্বাস করি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category