1. rasel1391992@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  2. wadminw@wordpress.com : wadminw : wadminw
April 18, 2024, 10:26 pm

যথাযথ মর্যাদায় প্যারিসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও ASCIBF- ফ্রেঞ্চ বাংলা স্কুলের উদ্যোগে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত।

Reporter Name
  • Update Time : Tuesday, August 16, 2022
  • 740 Time View

যথাযথ মর্যাদায় প্যারিসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও ASCIBF- ফ্রেঞ্চ বাংলা স্কুলের উদ্যোগে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত।

গভীর শোক, শ্রদ্ধা ও যথাযথ মর্যাদার মধ্য দিয়ে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের উদ্যোগে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। গতকাল ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রথম পর্বে আলোচনা সভা এবং দোয়া মাহফিল আয়োজন করা হয়।অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া জামিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জনাব মোহাম্মদ মুনির হোসেনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি জনাব এম এ কাশেম । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব দিলওয়ার হোসেন কয়েছ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের উপদেষ্টা ও ফ্রান্স আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোহরাব মির্ধা ,সাংগঠনিক সম্পাদক সেলিম ওয়াদা শিলু, বীর মুক্তিযোদ্ধা মনুরুল হক মনুর সহধর্মিণী নুরজাহান বেগম।বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখার পক্ষ থেকে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল হক, সহ-সভাপতি আশরাফুল ইসলাম, সহ-সভাপতি ও ASCIBF- ফ্রেঞ্চ বাংলা স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, দেব দুলাল চৌধুরী ও তারিকুল ইসলাম।কার্যনির্বাহী কমিটির অন্যতম ১ নং সদস্য সুমা দাস, জয়নুল আবেদীন, অভিজিৎ ঘোষ মুকুল, বেদের খান, সাংগঠনিক সম্পাদক জামিল আহমেদ সাহেদ, নাজমুল হক শিমু ও মোহাম্মদ রাশেদুল হাসান।দপ্তর সম্পাদক ও কোষাধ্যক্ষ অরুন্দ বড়ুয়া, প্রচার সম্পাদক মিঠু নন্দী ও আকাশ বড়ুয়া, ক্রীড়া বিষয়ক সম্পাদক ইয়াছিন হক, মহিলা বিষয়ক সম্পাদিকা নুরুন নাহার নিপা, সাংস্কৃতিক ও শিশু বিষয়ক সম্পাদক মোঃ মতিউর রহমান ও আমেনা খাতুন, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক সাহেদ বিন সুলতান, আরও উপস্থিত ছিলেন সম্মানিত সদস্য সাথী রানী মজুমদার,এস এম মোহন আহমেদ, সাগর দেব, নাজমুল সরদার সহ অনেকে।
জাতীয় পতাকা অর্ধনমিত করে ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে কর্মসূচির সূচনা করেন।
দিবসটি উপলক্ষে আলোচনা সভার শুরুতেই বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন মাওলানা মোস্তফা কামাল আজাদী। গীতা পাঠ করেন কৃষ্ণ বাগচী, ত্রিপিটক পাঠ করেন আকাশ বড়ুয়া ।
দ্বিতীয় পর্বে স্কুলের ছাত্র পার্থিব রাজের পরিচালনায় “বঙ্গবন্ধুর” স্মরণে কবিতা আবৃত্তি করেন নৈতিক রায়, রাধিকা রায়, আরশি চৌধুরী, শ্রেষ্ঠা নন্দী, আনুস্কা ঘোষ, পার্থিব রাজ, দেবজিৎ নাথ, শ্রেষ্ঠা বনিক, স্নেহা বনিক, অদৃশা দেবনাথ, মীরা আবদুল্লাহ, মাহিয়া রহমান ও আরিবা রহমান।
বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জামিরুল ইসলাম মিয়া বক্তব্যে বঙ্গবন্ধুর স্মৃতি চারণের পাশাপাশি ফ্রান্সে অবস্থিত একমাত্র বাংলা স্কুলের কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহ্বান জানান এবং সকল অতিথি বৃন্দ, স্কুলের সকল অভিভাবক বৃন্দ কে ধন্যবাদ জানিয়ে শোক দিবসের সমাপনী করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category